ব্লগ পোষ্টের Title-কে কিভাবে SEO উপযোগী করতে হয়?

 কিভাবে SEO উপযোগী করতে হয়?

এই টাইটেল সুওয়াইপ করার মাধ্যমে আপনার ব্লগকে সার্চ ইঞ্জিন সবার শীর্ষে নিয়ে যাবে।এটাকে বলা হয় “ব্লগার/ব্লগপোষ্ট এর টাইটেল ‍সুওয়াইপ” করা।যার ফলে আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর আসবে এবং আপনার পেজের র‌্যাংকিং বাড়তে থাকবে। ডিফল্ট ব্লগার টেমপ্লেটের পোষ্টগুলির টাইটেল সব সময় আগে থাকে।সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য ব্লগের টাইটেল সবার আগে সার্চ ইঞ্জিনের উপযোগী করে নেওয়া উচিত। অন্যথায় সার্চ ইঞ্জিনগুলি বুঝতেই পারবে না যে, আপনি কি পোষ্ট করেছেন বা কি বুঝাতে চাচ্ছেন।সেই জন্য সার্চ ইঞ্জিন পোষ্টের ভাষা সহজে বুঝতে পারে না। যার ফল শ্রুতিতে আপনার পেইজটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় না এসে পেছনে পড়ে যাবে। নিচের চিত্রটিতে দেখেন ডিফল্ট টেমপ্লেট এবং সুওয়াইপ করার টেমপ্লেট এর টাইটেল এর মধ্যে পার্থক্য কি?


এর মধ্যে পার্থক্য কি?
সুওয়াইপ করার পর নিচের চিত্রটির মত শো করবে।
 কিভাবে পোষ্ট টাইটেল অপটিমাইজ করবেন?
উপরের চিত্র দুটির মাধমে আপনি নিজেই এর পার্থক্য অনুধাবন করতে পারবেন। প্রথমটিতে ব্লগ এর টাইটেল আগে শো করছে, আর দ্বিতীয়টিতে পোষ্ট এর টাইটেল আগে শো করছে। ২য় টির মাধ্যমে সার্চ ইঞ্জিন সহজেই পোষ্ট এর ভাষা পড়ে নিতে পারবেন। যার ফলে আপনার পোষ্টটি তাড়াতড়ি গুগল সার্চ ইঞ্জিন ইনডেক্স করে নিয়ে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসবে। 

 কিভাবে পোষ্ট টাইটেল অপটিমাইজ করবেন?

  • ব্লগারে লগইন করে Template > Edit HTML ক্লিক করুন।
Template > Edit HTML
  • এখন ব্লগার টেমপ্লেটের কোড এরিয়াতে ক্লিক করুন এবং কিবোর্ড থেকে CTRL + F keys প্রেস করলেই ব্লগার সার্চ বক্স বেরিয়ে আসবে।
  • নিচের কোড গুলি সার্চ বক্সে পেষ্ট করে কিবোর্ড এ Enter প্রেস করুন।
<title><data:blog.pageTitle/></title>
  • এখন নিচের কোডগুলি কপি করে উপরের কোডটিতে Replace করুন।

<title>
   <b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
   <data:blog.pageTitle/>
   <b:else/>
   <data:blog.pageName/>
   <b:if cond='data:blog.pageType != &quot;error_page&quot;'>
   <b:else/>Page Not Found - <data:blog.title/>
   </b:if>
   </b:if>
</title>
  • নোটঃ উপরের টাইটেল ট্যাগে আমরা 404 Page এর টাইটেলও সেট করে দিয়েছি।
  • সবশেষে Save Template এ ক্লিক করলেই কাজ OK.

 লক্ষণীয় বিষয়ঃ

উপরের কোডটিতে আমরা Google কর্তৃক সম্প্রতি সময়ের ঘোষিত নিয়মানুসারে তৈরি করেছি। এটির পোষ্ট টাইটেল এর পরে ব্লগ/ব্রান্ডের নাম শো করবে না। গুগল কিছু দিন আগে ঘোষনা করে ব্লগে/ওয়েবাসইটের পোষ্ট টাইটেলেটর পরে ব্লগ/ওয়েবসাইটের নাম কিংবা ব্রান্ডের নাম ব্যবহার করা উচিত নয়। কারণ এ ক্ষেত্রে পোষ্টের টাইটেল অযথাই লম্বা হয়ে যায়। যার ফলে লম্বা পোষ্ট টাইটেল Index করতে সার্চ ইঞ্জিনের সমস্যা হয়। তাছাড়া গুগল সার্চ ইঞ্জিন যে কোন পোষ্টের প্রথম ৬০ টি অক্ষর সার্চ রেজাল্টে শো করায় এবং বাকীগুলি Hide করে রাখে। সেই জন্য অতিরিক্ত লম্বা এবং পোষ্টের শেষে Blog/Brand এর নাম ব্যবহার না করার জন্য Google পরামর্শ দিচ্ছে। সাধারণত বেশীরভাগ ব্লগে নিচের Title টি যুক্ত করা হয়ে থাকে।
<title>
   <b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
   <data:blog.pageTitle/>
   <b:else/>
   <data:blog.pageName/> - <data:blog.title/>
   </b:if>
</title>
  • উপরের কোডটির লাল অংশটি ব্লগের সকল পোষ্টের শেষে ব্লগের নাম/ব্রান্ডের নাম শো করবে, ফলে পোষ্টের টাইটেল নিচের চিত্রের গোল চিহ্ন দ্বারা মার্ক করা টাইটেলটিরমত হবে। অন্যদিকে আমাদের অপটিমাইজ টাইটেলটি ব্যবহার কারা ফলে আপনার ব্লগের পোষ্ট টাইটেলটি নিচের চিত্রের ঠিক চিহ্ন দ্বারা মার্ক করাটিরমত হবে।
আমাদের ব্লগের অপটিমাইজ করা পোষ্ট টাইটেল
  • উপরের চিত্রটিতে দেখুন, আমাদের ব্লগের অপটিমাইজ করা পোষ্ট টাইটেল এবং অন্য আরেকটি ব্লগের টাইটেলের পার্থক্য কি?
  • আমাদের ব্লগের টাইটেল Neat and Clean এবং সার্চ ইঞ্জিনে সহজে Index able. অন্যদিকে অপরটিতে অযথাই ব্লগে নাম যোগ করে ব্লগ পোষ্টের টাইটেলকে দীর্ঘ করা হয়েছে। ফলে টাইটেলের কিছুটা অংশ উজ্জ রয়ে গেছে।
সাহায্য জিজ্ঞাসাঃ ব্লগ পোষ্টের টাইটেল অপটিমাইজ করার ব্যপারে আর কোন প্রশ্ন থাকলে কিংবা কোন প্রকার সংশয় থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যার শতভাগ সমাধান দেয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ্।


ব্লগার Custom Robots Header Tags Settings


Robots হচ্ছে এক ধরনের কম্পিউটার প্রোগ্রামিং যা বিভিন্ন ওয়েব পেজগুলিকে যাচাই বাছাই করার জন্য ব্যবহৃত হয়। গত পোষ্টে আমি Robots.txt ফাইল কি বা কেন এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয় এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম। Robots সম্পর্কে পরিপূর্ণ ধারনা নিতে উপরের পোষ্টটি পড়ে নেবেন। তারপরও সংক্ষেপে বলে নিচ্ছি, এই Robots আপনার নতুন পোষ্টগুলিকে Crawl করার মাধ্যমে Index করে সার্চ রেজাল্টে নিয়ে আসবে। আর যখন আপনার পোষ্টগুলি সার্চ রেজাল্টে চলে আসবে তখনই আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন।
 Robots সম্পর্কে পরিপূর্ণ ধারনা
Header tags: আপনি যখন গুগল কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে কোন কিছু লিখে সার্চ করেন, তখন সার্চ ইঞ্জিন সব ধরনের পোষ্টগুলির হেডিং হাইলাইট করে শো করে। আপনি ভালভাবে খেয়াল করলে দেখতে পাবেন যে, সবগুলি হেডিং দেখতে একই রকমের হলেও এর গঠনগত কিছু ভিন্নতা আছে। যেমন-দেখবেন কিছু পোষ্টের হেডিংয়ে Cache ফাইল থাকে এবং Mobile Friendly লিখা থাকে, আবার কোনটিতে কিছুই থাকে না। এগুলি সাধারণত এ ধরনের Header tags এর মাধ্যমে সেট করে নিতে হয়।

 কিভাবে Robots Header Tags Setting করবেনঃ

  • আপনার ব্লগে লগইন করে Settings -> Search Preferences এ ক্লিক করুন।
আপনার ব্লগে লগইন করে Settings -> Search Preferences এ ক্লিক করুন।
  • এরপর নিচের চিত্র হতে Edit বাটনে ক্লিক করুন।
Edit বাটনে ক্লিক করুন।
  • উপরের চিত্রের Edit বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
উপরের চিত্রের Edit বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
  • এই চিত্রটির যেগুলিতে ঠিক চিহ্ন দেওয়া আছে সেইভাবে সেটিং করে Save Changes এ ক্লিক করুন। এই টুকো করলেই যথেষ্ট।

 Page পরিচিতি এবং এগুলি দিয়ে কি বুঝানো হচ্ছেঃ

  • Home Page - এটি দিয়ে কেবলমাত্র আপনার ব্লগের প্রথম পেজকে বুঝানো হচ্ছে।
  • Archive and Search Page - Archive Page দিয়ে একাধীক ব্লগ পোষ্ট-কে বুঝানো হচ্ছে। এটি সাধারণত ব্লগের নিচের যে New, Previews এবং Home বাটন থাকে, এগুলির মাধ্যমে ব্যবহার করা হয়। এই বাটনগুলি তারিখ অনুযায়ী আপনাকে পোষ্ট দেখাবে। Search Page এর অর্থ হচ্ছে ব্লগের Label Page এবং সার্চ বক্সে সার্চ করার পর যে পোষ্টগুলি দেখায়।
  • Pages and Posts - এটি দ্বারা কেবল মাত্র ব্লগের পোষ্ট এবং পেজ গুলিকে নির্দেশ করা হচ্ছে।

 Robots Tags পরিচিতি এবং এগুলি দিয়ে কি বুঝানো হচ্ছেঃ

  • All - এটি দিয়ে সব Robots কে নির্দেশ করা হচ্ছে। All সিলেক্ট করে দিলে সব ধরনের Robots আপনার ব্লগের কনটেন্ট Crawl এবং Index করবে। 
  • Noindex - ব্লগ পোষ্টগুলি Index না করার জন্য বলা হচ্ছে। এর ফলে আপনার পোষ্টগুলি সার্চ ইঞ্জিনে দেখানো হবে না।
  • Nofollow - এটি সিলেক্ট করলে আপনার পোষ্টটি Index হবে কিন্তু Crawl হবে না। 
  • None - এটি সিলেক্ট করলে আপনার ব্লগ Index এবং Crawl কিছুই হবে না।
  • Noarchive - গুগল সার্চ ইঞ্জিন তাদের সার্চ রেজাল্টে পোষ্ট এর একটি Cache ফাইল রাখে। যার ফলে আপনার পোষ্টটি যদি ডিলিট করে দেন তারপরও কিছু দিন আপনি এটি Cache ফাইল হিসেবে পাবেন। আপনি যদি Noarchive সিলেক্ট করে দেন তাহলে এই Cache কপিটি পাবেন না।
  • Nosnippet - গুগল সার্চ রেজাল্টে টপিক এর হেডিং দেখানোর পাশাপাশি পোষ্টটির কিছু বর্ণনাও শো করে। আপনি যদি এই Nosnippet অপশনে ঠিক চিহ্ন দেন তাহলে সার্চ রেজাল্টে এই বর্ণনা দেখতে পাবেন না।
  • Noodp - অনেক সময় গুগল তার সার্চ রেজাল্টে ওয়েবসাইটের পোষ্ট দেখানোর পাশাপাশি ওয়েবসাইট সম্পর্কে বিভিন্ন বিষয় প্রকাশ করে থাকে। এটি আসলে অনেক বড় একটি বিষয়, যা আমরা পরবর্তীতে বিস্তারিত বর্ণনা করবো। Noodp সিলেক্ট করে দিলে গুগল আপনার ব্লগের Metadata সম্পর্কে কোন তথ্য সার্চ রেজাল্টে প্রকাশ করবে না।
  • Notranslate - সার্চ রেজাল্টে যদি আপনি আপনার ব্লগটিকে বিভিন্ন ভাষায় অনুবাদ করার সুবিধা দিতে না চান তাহলে এটি সিলেক্ট করে দিতে পারেন।
  • Noimageindex - এটি সিলেক্ট করে দিলে সার্চ ইঞ্জিন আপনার ব্লগের কোন ছবি Index করবে না। এটি Nofollow ট্যাগের মত। কিন্তু একই ধরনের ছবি যদি অন্য কোন পেজে থাকে তাহলে এটি Index হবে। 
  • Unavailable_after - কোন নির্দিষ্ট সময়ের পর যদি আপনার ব্লগটি সার্চ রেজাল্টে দেখাতে না চান, তাহলে এই বক্সটিতে সময় নির্ধারণ করে দিতে পারেন।

Post a Comment

0 Comments