খুব গুরুত্বপূর্ন একটি বিষয় Schema Tag কী ।এটা দিয়ে কী করে?

Schema Tag কী?

নব্য এসইও ওয়ার্কাদের অনেকেই হয়ত এই Schema tag এর সাথে ভালোভাবে পরিচিত নয়। তাদেরকে একটা স্পষ্ট গাইডলাইন দেওয়ার জন্যই আজকের এই কন্টেন্টটি।
Schema Tag কী?

সোজা কথায় schema tag হলো এক ধরনের Markup ল্যাংগুয়েজ যেটা ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের বিভিন্ন প্রোডাক্ট,আর্টিকেল ইত্যাদির data সার্চ ইঞ্জিন রেজাল্টে পেইজে highlight করাতে পারবেন।এটা html এরই একটি অংশ।
বুজলাম না ভাই?
” today temperature in Dhaka “একটা উদাহরন দিচ্ছি,গুগলে সার্চ করেন
কী দেখতে পেলেন?
কোন আর্টিকেল?কোন ভিডিও? না; আপনি সরাসরি আজকের ঢাকার তাপমাত্রাটাই দেখতে পেলেন।
গুগল যে দেখালো আজকে ঢাকার তাপমাত্রা,
Schema Tag কী
এটা কি গুগলের নিজস্ব রেজাল্ট?না; এটা গুগল কোন একটা ওয়েবসাইট থেকে নিয়ে এসেছে।
ওয়েবসাইটটির নামঃ wheter.com
এই wheter.com তাদের ওয়েবসাইটে এমন কিছু html ল্যাংগুয়েজ ব্যবহার করে গুগল কে বুঝিয়ে দিয়েছে যে,এটা হচ্ছে ঢাকা শহরের আজকের তাপমাত্রা।তোমার কাছে যদি কেউ জানতে চায় তাহলে তুমি তাকে এটা দেখিয়ে দিবে।Then,Google এর কাছে যখন কেউ জানতে চেয়েছে যে,আজকে ঢাকার তাপমাত্রা কত? গুগল তাকে এটা দেখিয়ে দিয়েছে।
ঠিক এই ল্যাংগুয়েজগুলাকেই বলা হয় Schema tag যেটা wheter.com তাদের ওয়েবসাইটে ব্যবহার করে গুগলকে চিনিয়ে দিয়েছে।এবার বুজতে পেরেছেন,
Schema Tag কী

আশা করি এবার সকলেই বুজতে পেরেছেন যে schema Tag জিনিসটা কী ও এটা দিয়ে কী করে।

একইভাবে সার্চ করতে পারেন
১) shakib al hasan age
২) books of humayun ahmed
৩) president of Bangladesh
যে রেজাল্টগুল দেখতে পাচ্ছেন,সবই কিন্তু গুগল এই schema tag এর মাধ্যমেই চিনতে পেরেছে ও সেই অনুযায়ীই রেজাল্ট শো করছে।
এই রেজাল্টগুলো wikipidia থেকে এসেছে। wikipidia তাদের ওয়েবসাইটে এই schima tag ইউস করে গুগলকে চিনেয়ে দিয়েছে যে,এটা অমক,উনার বয়স এত,এগুলো হচ্ছে উনার ছবি।উনি এই কাজ করেন কিংবা এই পদে রয়েছেন।উনার বর্ননা এই এই ইত্যাদি।তোমার কাছে কেউ জানতে চাইলে,তুমি এগুলো দেখিয়ে দিও।
অনেকেই মনে করেন যে,গুগলে শুধু ফেমাস লোকের বর্ননা,ছবি পাওয়া যায়।আমাদের মতো সাধারন মানুষকে গুগল চিনে না।ব্যাপারটা আসলে তা নয়,ব্যাপারটা হচ্ছে এই Schema Tag।আমরাও যদি কোন ওয়েবসাইটের নিজের সম্বন্ধে বর্ননা দিয়ে সেটা পাবলিশ করি এবং গুগলকে Schema tag এর মাধ্যমে দেখিয়ে দেই,তাহলে গুগল আমাদের তথ্যও ঐ ফেমাস লোকদের মতো শো করবে।ব্যপারটা বেশ Interesting না?
Schema Tag কী

তাহলে আসুন দেখে নিই, আমরা কীভাবে এই Schema tag ইউস করব?তারা আগে জেনে নেওয়া প্রয়োজন, আমরা কেন schema ট্যাগ ইউস করব?

যে জন্য আমরা ওয়েবসাইটে Schema Tag ইউস করব?
আমরা যখন কোন ই-কমার্স/বিজনেস ওয়েবসাইট নিয়ে কাজ করব,তখন আমাদের এই schema tag ইউস করতে হবে।কারন,
 প্রোডাক্টের দাম কত?
 প্রোডাক্টের ছবি
 প্রোডাক্টের বিস্তারিত
 প্রোডাক্টের রেটিং কেমন?
 ফেমাস হওয়ার জন্য
ইত্যাদি গুগলকে এই schema tag ইউস করেই বুজিয়ে দিতে হবে।then, অই প্রোডাক্ট সম্পর্কে/এর দাম জানতে চেয়ে যদি কেউ গুগলে সার্চ করে তাহলে গুগল আমাদের ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে তাকে জানিয়ে নিবে।
যেমনঃ symphony v75 price in Bangladesh এই কী-ওয়ার্ড লিখে সার্চ করলে গুগল www.mobiledokan.com/symphony-v75/ ওয়েবপেইজ থেকে তথ্য সংগ্রহ করে ইউসারকে জানিয়ে দিচ্ছে।
Schema Tag কী
ঠিক তেমনি আমাদের প্রোডাক্ট সম্পর্কে যদি কেউ গুগলে সার্চ করে তাহলে গুগল যেন আমাদের ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে ইউসারকে জানাতে পারে,আমরা সেই ব্যবস্থা করে দিব এই schema tag ব্যবহার করে।
symphony v75 price in Bangladesh কী-ওয়ার্ডে গুগলে প্রতি মাসে ৩৬০০ সার্চ হয়।তাহলে www.mobiledokan.com ওয়েবসাইটটি তাদের ওয়েবসাইটে schema tag ইউস করে কত ভেল্যু পাচ্ছে দেখেছেন?
Schema Tag কী
আমরাও এমন ভেল্যু পেতে পারি
শুধু ইকমার্স/বিজনেস নয়,আমরা আরো অনেক ক্যাটাগড়ির ওয়েবসাইটে এই schema tag ইউস করতে পারি।

Post a Comment

0 Comments