এন্টি ভাইরাস কিভাবে কাজ করে এবং এন্টি ভাইরাস কি আমরা কিভাবে এন্টিভাইরাস মারবো।

এন্টি ভাইরাস কিভাবে কাজ করে এবং এন্টি ভাইরাস কি

কম্পিউটার ভাইরাস কি ?

কম্পিউটার ভাইরাস হল এক ধরনের প্রোগ্রাম যা নিজে থেকেই এক কম্পিউরার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে যায় কিংবা বলা ভালো ছড়িয়ে যেতে চেষ্টা করে এবং অধিকাংশ সময়ই কম্পিউটারের ক্ষতির কারন হয়ে দাড়ায় । অনেক সময় ক্ষতি না করলেও বিরক্তিকর পরিস্থীতির কারন হয় । এটি সবচেয়ে বেশি ছড়ায় যেকোন ধরেনের ফ্ল্যাস ড্রাইভ যেমন: পেন ড্রাইভ, ম্যামোরি কার্ড এবং ইন্টারনেটের মাধ্যমে । আবার পাইরেটেড বা চোরাই সফ্টওয়ার গুলোও কম্পিউটার ভাইরাস এর আখড়া ।

এন্টিভাইরাস কি ?
আজ চলুন জেনে নেই এন্টিভাইরাস কি।এর আগে আমরা জেনেছি ভাইরাস কি !কম্পিউটারের ক্ষেত্রে এটি একটি প্রোগ্রাম যা ভাইরাস কে প্রতিরোধ করে এবং ভাইরাস আক্রান্ত পিসি থেকে ভাইরাস মারে ।  ভাইরাসকে প্রতিরোধ করবার কিংবা মারবার জন্য যা ব্যবহার করা হয় তাই এন্টিভাইরাস।

ভাইরাস এর পুর্ণ রুপ:
কম্পিউটার ভাইরাস এর VIRUS শব্দটি আসলে কয়েকটি ইংরেজি শব্দের প্রথম অক্ষর দিয়ে হয় যার পুর্ণ রুপ হল  Vital Information Resource Under Siege ( Software এর ক্ষেত্রে যার বাংলা দাড়ায় গুরুত্বপূর্ণ তথ্য রিসোর্স অন্য কারো অধীনে। কম্পিউটার ভাইরাসগুলো মাঝে মাঝে পুরো কম্পিউটারের কন্ট্রল নিজের নিয়ন্ত্রনে নিয়ে নেয় ) অথবা  Virtual Information Resource Under Seize  ( Network এর ক্ষেত্রে )।

এন্টিভাইরাস কিভাবে কাজ করে ?
প্রতিনিয়ত এন্টিভাইরাস আপডেট করতে হয় যাতে করে সর্বশেষ ভাইরাসের ডাটাবেস ও তার কাছে থাকে । এটি একটি প্রোগ্রাম যাতে বিভিন্ন ভাইরাসের ডাটাবেস থাকে। ফলে খুব সহজেই ভাইরাস প্রোগ্রাম গুলোকে সনাক্ত করতে পারে এবং সেগুলোকে আপনার মেসিনে ইন্সটল হতে দেয়না ।
ধরুন আপনি আপনার প্রতিষ্ঠানের নিরাপত্যার জন্য একজন প্রহরি রাখলেন এবং যে সময় তাকে নিয়গ দেয়া হয়েছে সেই সময় এবং এর আগের দুর্বিত্তদের ব্যবহৃত টেকনিক সে জানে । কিন্তু কিছুদিন পরে  দুর্বিত্তরা নতুন টেকনিক ব্যবহার করতে শুরু করলো। যদি আপনার প্রহরীকে সেইসব নতুন টেকনিক  সম্পর্কে ধারনা না দেয়া হয়, আপনার প্রহরী কাজে নাও আসতে পারে ।

ঠিক একই ভাবে এন্টিভাইরাসে প্রতিনিয়ত আপডেট না করলে সেও ঠিক মতা কাজ নাও করতে পারে । তাই রেগুলার আপডেট করাতে হবে এন্টিভাইরাস প্রগ্রাম কে ।


কোন এন্টিভাইরাস ভালো ?
এক এক জনের কাছে এক এক এন্টিভাইরাস ভালো লাগে । আমি বেশ কয়েকটি এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেছি । সবথেকে ভালো লেগেছে অ্যাভাইরা ( Avira  ) । এদের ফ্রি এবং পেইড দুই ভার্সন ই আছে । ফ্রিটাও ভালো তবে নিজেকে একটু সতর্ক থাকতে হয় । আর পেইড টি নিজেই অনেকটা সামলায় । বরাবার ই বলে আসছি – প্রতিরোধ প্রতিকারের চেয়ে ভালো । তাই ভাইরাস আক্রান্ত হওয়ার আগেই ভাইরাস  আক্রান্ত না হবার ব্যবস্থা করুন ।

ভাইরাস মারবো কিভাবে ?

এন্টিভাইরাস প্রোগ্রাম ভেদে ভাইরাস মারার পদ্ধতি গুলো ভিন্ন ভিন্ন হতে পারে তবে প্রতিটাতেই Scan করার অপশন থাকে । ইদানিং কালে ভাইরাস গুলো পেন ড্রাইভ কিংবা যেকোন ফ্ল্যাস ড্রাইভ যেমন মেমোরি কার্ড গুরোর মাধ্যমে সবচেয়ে বেশি ছড়ায় বলে সেগুলো Scan না করে ইউজ না করাই ভালো । আমি এভাইরা ফ্রি এন্টিভাইরাস ইউজ করি বলে সেটা নিয়েই লিখছি । অন্য এন্টিভাইরাস গুলোর ক্ষেত্রে ও অনেকটা একই রকম ।
Avira Install দেয়া থাকলে যে কোন পেন ড্রাইভ বা ফ্ল্যাস ড্রাইফ এ যদি কোন Virus নিজে থেকে এক্সেস করতে  চায় , তো সাথে সাথে ই  তাকে আটকিয়ে দেয় । এবার Remove এ ক্লিক করলে সেটিকে Scan করে মুছে ফেলে ।

Security Alert from Avira
Pen Drive বা যেকোন Flash Drive পিসিতে এড করে Scan করতে চাইলে সেগুলো লাগানোর পর Computer ( কেন কেন ক্ষেত্রে My Computer  )  এ গিয়ে সে Drive টির উপর রাইট করে Scan Selected Files with Avira ( এন্টিভাইরাস ভেদে এটি চেন্জ হতে পারে ) এ ক্লিক করে একটু ওয়েট করলে একটি নতুন উইন্ডো আসবে । এভাইরার ক্ষেত্রে নিচের মতো আসবে…

Scan with Avira

Found Some Virus

Choose What to do
Apply Now এ ক্লিক করলে ধরা ভাইরাসগুলো Quarantine এ মুভ করে রাখবে  এবং আপনার Scan করা ড্রাইভটি ভাইরাস মুক্ত করবে । উপরের ধাপুগুলো Antivirus ভেদে ভিন্য  ভিন্য  হতে পারে ।  তবে ধারনাটি অনেকটা একই রকম ।



কম্পিউটার ভাইরাস কিভাবে কাজ করে ?
কম্পিউটারের ভাইরাসগুলো আসলে প্রোগ্রাম বা লিখিত নির্দেশনা যা বিভিন্ন কম্পিউটারে ইন্সটল হয়ে কখনও পুরো কম্পিউটারের এক্সেস নিজের অধিনে নিয়ে নেয়। আবার কখনও এটি নিরবে রয়ে যায় আপনার মেশিনে এবং অপেক্ষা করে গুরুত্বপুর্ন তথ্য যেমন ব্যাংক একাউন্ট, পাসওয়ার্ড কিংবা অনলাইলনের কোন প্রফাইলের তথ্য চুরি করার জন্য । অনেক সময় আপনার ওয়েব ব্রাউজারেও থেকে যায় কিছু ভাইরাছ, অনেক সময় বলা হয় ম্যালওয়ার ( Malware যা Malicious Software এর সংক্ষিপ্ত রুপ ), যা আপনার গুরুত্বপুর্ন ওয়েব তথ্যগুলো চুরি করে কিংবা আপনার গতিবিধি পর্যবেক্ষন করে।

কিভাবে ভাইরাস মারবো ?

মোটামুটি ধারোনা পেয়ে গেছি আমরা ভাইরাস কি এবং এটি কি ধরনের ক্ষতি করতে পারে । এবার আলোচনা করা যাক কিভাবে ভাইরাস থেকে রক্ষা পাওয়া যায় । কথায় বলে প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম । কম্পিউটারের ভাইরাস এর ক্ষেত্রেও তাই এন্টিভাইরাস কি এবং কিভাবে কাজ করে ভাইরাস মারার চেয়ে কম্পিউটারে ধরতে না দেয়ার ব্যবস্থা করাটাই বেশি জরুরী । দেখে নিতে পারেন এন্টিভাইরাস কি এবং কিভাবে কাজ করে যেখানে আলোচনা করেছি এন্টিভাইরাস দিয়ে ভাইরাস মারার পদ্ধতি।
ভাইরাস প্রতিরোধ করার জন্য আপনার মেশিনে আগে থেকেই এন্টিভাইরাস ইন্সটল দিয়ে রাখুন। হতে পারে সেটি পেইড কিংবা ফ্রি । Paid Antivirus গুলো নিজে থেকেই অনেক ধরনের প্রতিরোধ গোড়ে তোলে ভাইরাস এর বিরুদ্ধে । তবে ফ্রি গুলো ব্যবহার করলে নিজেকেও একটু সতর্ক থাকতে হয় ।  অপরিচিত USB stick বা Memory Card PC তে লাগালে আগে Anti-virus দিয়ে Scan করে নিন । যেই সেই প্রোগ্রাম মেশিনে ইন্সটল করা থেকে বিরত থাকুন । পাইরেটেড বা চোরাই সফ্টওয়ার ব্যবহার করা থেকে বিরক্ত থাকুন । আর অন্তত ১৫দিনের মাথায় একবার করে আপনার ভাইরাস গার্ডকে আপডেট করুন ।
আর যদি দেখেন ভাইরাস ধরেই গেছে আপনার কম্পিউটারে তাহলে তাকে তাড়াতে বেশ কিছুটা বেগ পোহাতে হবে । এক্ষেত্রে পেইড এন্টিভাইরাসগুলো অনেকটা ভরসা । কোন পেইড এন্টিভাইরাস আপনার মেশিনে ইন্সটল দিয়ে সেটি দিয়ে স্ক্যান করুন আপনার কম্পিউটার । অনেক সময় ভাইরাচ ইন্সটল থাকলে কোন এন্টিভাইরাসকেই আর ইন্সটল করতে দেয়না । সেক্ষেত্রে আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম (বেশিরভাগ ক্ষেত্রেই তা উইন্ডোজ ) দিতে হতে পারে ।

তো এই ছিলো আজকের আয়োজন, পরবর্তিতে আরো বিস্তারিত আকারে আক্রান্ত কম্পিউটারের ভাইরাস মারার পদ্ধতি আলোচনা করবো ।




তো এই ছিলো আমার আজকের আয়োজন, ভাইরাসমুক্ত থাকুন , ভালো থাকুন ।



Post a Comment

0 Comments